রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ভোর ৫:১৬

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যেমন প্রার্থী দিবে আ’লীগ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যেমন প্রার্থী দিবে আ’লীগ

dynamic-sidebar

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানান আলাপ-আলোচনা চলছে। ইতোমধ্যে রাজনৈতিক দলগুলো প্রার্থী নির্বাচনের কাজ শুরু করেছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ কেমন প্রার্থী দিবে তা নিয়ে জল্পনা কল্পনা করছে। বিভিন্ন সুত্রে জানা গেছে আগামী নির্বাচনের জন্য আওয়ামী লীগ ১৫১জন প্রার্থী চূড়ান্ত করেছে। তবে দলীয় ভাবে এখনো তা প্রকাশ করা হয়নি।

আওয়ামী লীগের বিভিন্ন নেতৃবৃন্দ ও রাজনীতিবিদদের সূত্রে জানা যায়, বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগ একাদশ নির্বাচনে দলীয় মনোনয়ন দেয়ার ক্ষেত্রে অনেকগুলো বিষয় সামনে রেখে মনোয়ন দিবেন। দশম জাতীয় সংসদ নির্বাচনে সব দল অংশ গ্রহণ করেননি। একাদশ নির্বাচনে বিএনপিসহ সব দল অংশগ্রহণের প্রস্তুতি নিচ্ছে। তাই প্রার্থী নির্বাচনে কিছুটা কৌশলী পন্থা অবলম্বন করবে আওয়ামী লীগ।

ক্ষমতাসীন আওয়ামী লীগ তাদের ক্ষমতা ধরে রাখার জন্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন দেয়ার ক্ষেত্রে চলছে চুলচেরা বিশ্লেষণ। বিভিন্ন জরিপের ভিত্তিতে আওয়ামী লীগের প্রার্থী বাছাইয়ের কাজ চলছে। আওয়ামী লীগের এক সিনিয়র নেতা বলেন, প্রার্থীদের মনোনয়ন দেয়ার আগে তার সকল তথ্য সংগ্রহ করেছে আওয়ামী লীগ। তাদের এলাকার জনপ্রিয়তা, তার গ্রহনযোগ্যতা এবং দুনীতির বিষয়গুলো নিয়ে করা হচ্ছে চুলচেরা বিশ্লেষণ।

ইতোমধ্যে বেশকিছু আসনে প্রার্থী বাছাই সম্পন্ন হয়েছে। তিনি বলেন, প্রথমে আমরা ১৬০টি আসনে প্রার্থী চূড়ান্ত করব। দুই ধাপে এটি হবে। তারপর আমাদের সঙ্গে যারা নির্বাচনী জোট রয়েছে তাদের সঙ্গে আলোচনা করে বাকি আসনগুলোয় প্রার্থী ঠিক করা হবে। ক্লিন ইমেজ না হলে কোনো মতেই দলীয় মনোনয়ন দেয়া হবে না বলে তিনি জানান। সরকারের বিভিন্ন সংস্থা, জেলা প্রশাসন, জেলা পুলিশ, বেসরকারি গবেষণা সংস্থা, দলীয় বিভিন্ন শাখার মাধ্যমে প্রার্থী নির্বাচনের জরিপ চালানো হচ্ছে। সব জরিপের ফল একসঙ্গে বিশ্লেষণ করে কিছু আসনের প্রার্থী প্রাথমিকভাবে চূড়ান্ত করা হয়েছে।

সাবেক আইনমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থী বাছাই করার প্রক্রিয়া একমাত্র প্রধানমন্ত্রীর ও নির্বাচন বোর্ডের। এ সর্ম্পকে আমার কিছু বলা সমীচীন না।

বাংলাদেশ আওয়ামী লীগের প্রকাশ ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, যাদের জনবৃদ্ধি আছে। জনপ্রিয়তা আছে এবং একই সাথে দলের প্রতিও আনুগত্য আছে এবং যারা জয় লাভ করতে পারবে, তাদেরকে আওয়ামী লীগ প্রার্থী করবে।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net